WELCOME to BENGALI BLOG of
SRI SRI MOHANANANDA BRAHMACHARI

Friday, May 2, 2014

****শ্রী শ্রী মোহন আনন্দ ব্রহ্মচারী মহারাজ -এর দিব্যবানী *****

--:শ্রী শ্রী মোহনানন্দ ব্রহ্মচারী মহারাজ:-- 

                *****দিব্যবানী *****

(১).প্রশ্ন :- শ্রী গুরু দূরে থাকলে,আমরা কিভাবে তার সাথে যোগ স্থাপন করব?   
"শ্রীগুরুকে অবিরাম স্মরণ মননের ফলে এমন একটি অবস্থা আসে ,যখন প্রবল অবিচ্ছিন্ন ধারার মতো  এক প্রবাহে অবিরত তৈলধারা  বর্ষণবত  শ্রী গুরু ও  শিষ্যের দুইটি হৃদয় এক তারে মিলিত হয়ে যায়। এ অবস্থা এলে দূরে  যেয়েও সাক্ষাত দর্শন হবে । হ্যা ,তখন  সাক্ষাত  দর্শন হয়। তখন আর কাছে দূরে ভেদ থাকে না। গুরু যেদিন তোমাকে মন্ত্র দান করেছেন ,সেইদিনই তিনি তোমার মধ্যে শক্তিপাত করেছেন। ফল্গুধারার মতো সেই শক্তির নির্ঝর সঙ্গোপনে তোমারি হৃদয়ে আছে। তোমাকে কেবল নিজের ব্যাকুলতা দ্বারা সেই শক্তির সঙ্গে যোগ স্থাপনের পথটি সর্ব বাধা বিমুক্ত করে নিতে হবে।"

(২).প্রশ্ন :-ধ্রুবা স্মৃতি কাহাকে বলে?

যে কোনো ভাব কে অবিশ্রান্ত চেষ্টা দ্বারা সংস্কারগত করতে পারলেই উহা নিরবিচ্ছিন্ন হয়ে যায়। গুরুস্মৃতি ও ইষ্টস্মৃতি কেও ওই উপায়ে অহর্নিশি স্মরণ ও সাধনা দ্বারা নিরবিচ্ছিন্ন করা যায়। এইরূপ করতে পারলে সর্বদাই স্মৃতির  রেশ চলতে থাকবে।শাস্ত্রে তাই বলেছেন------"ধ্রুবা স্মৃতি সর্বগ্রন্থীনাম বিপ্রমোক্ষ।....."। ত্রিগুনের সকল গ্রন্থি এই ধ্রুব স্মৃতির দ্বারা শুধু নষ্ট নয় ,বিশেষ রূপে প্রনষ্ট হয়ে যায়। সর্বদাই গুরু ইষ্টের ক্রমাগত স্মরণের ফলে ক্রমেই ওই ভাব সংস্কারগত  ও  হয়ে যাবে। দেখতে পাবে,তখনি আর স্মৃতির মধ্যে ছেদ পড়বে না বা ভুলে যাবে না। তখনি তাহা ধ্রুবা স্মৃতি তে পরিনত হবে......এইরূপি করতে চেষ্টা করো ।     


(৩).প্রশ্ন :-শ্রী শ্রী গুরু কি ইচ্ছামাত্র শিষ্যকে জ্ঞান দান করতে পারেন ?

উত্তর :হ্যা পারেন।কারণ ভগবানের অহৈতুকী কৃপা হলে সবই সম্ভব হয়। কিন্তু তিনি স্বভাবতই সহজে তার আপন নিয়ম ভঙ্গ  করেন না।  
জীবনের সকল আশা আকাঙ্খা ও পরিচালনার ভার সেই "সবার উপর যিনি"---তাহাকেই সমর্পণ করতে পারলে মানব জীবনের দ্বায়িত্ত মুক্ত হয়ে সর্বত্র শান্তি ও স্বছন্দ গতি লাভ করতে পারে।অনন্য চিত্তে ভগবানের উপর জীবনের সব ভার সম্পূর্ণ রূপে ন্যস্ত করতে পারলে ,তিনি আশ্রিত ভক্তজনের সকল মনোবাঞ্ছা পূর্ণ করেন।

অন্তরের সাক্ষী অন্তর্যামী ভগবান। সংকল্প দ্রির  ও শুদ্ধ হলে  তাহা অচিরে সিদ্ধ হবে। 

Google+ Followers

Followers

Total Pageviews

Translate