WELCOME to BENGALI BLOG of
SRI SRI MOHANANANDA BRAHMACHARI

Tuesday, June 23, 2015

*** সংসারে থেকে সাধনা :শ্রী শ্রীমোহনানন্দ ব্রহ্মচারী***সংসার ও সাধনা***

সংসারে থেকে সাধনা :শ্রী শ্রীমোহনানন্দ ব্রহ্মচারী ***সংসার ও সাধনা*** 
সংসারে থেকে সাধনা :শ্রী শ্রীমোহনানন্দ ব্রহ্মচারী 
প্রশ্ন :--সংসারে থেকেও ভগবানকে লাভ করার উপায় কি?
উত্তর :=সংসারে থেকেও শান্তি লাভ করার সবচেয়ে সহজ উপায় হলো --আমার "আমিত্ব "সর্বদা পরিহার করে শ্রীভগবানের পাদপদ্মে মনকে সমর্পণ করা ও শ্রীকৃষ্ণের দাস রূপে সংসার ক্ষেত্রে বিচরণ করা।আমার কিছুই না,আমার দ্বারা তিনিই তাঁর এই সংসার পরিচালনা করছেন।আমি তাঁর নিত্য দাস।তাহলেই এই সংসারের অসারত্ব বুঝতে পারবে ও ভক্তির ভূমিতে পদার্পণ করবে।তখন সংসারে থেকেও জীব নিত্য মুক্ত।তার হৃদয় ভগবানের প্রেমে সদাই পরিপূর্ণ। 
রবীন্দ্রনাথের ভাষায় ---
                "তোমার এ আনন্দময় সংসারে 
                      আমার আপন বলতে কিছুই নাহি রবে
                       মরে গিয়েও বাঁচবো আমি তবে ----
                         তোমার প্রেমে ধন্য হব যবে।" 
 এই সমগ্র বিশ্বসংসার ই তো তাঁর। তিনি তো অতন্দ্র ,অনলস ,অবিশ্রান্ত কর্মের দ্বারা এই বিশ্বসংসার প্রতিপালন করে চলেছেন। অথচ নিজে সর্বদাই অসংপৃক্ত,নির্লিপ্ত ,উদাসীন।বিশ্বসংসারীর এই মহান আদর্শকে অনুসরণ করে জীবন পথ অতিবাহিত করলে,সংসার পথে থেকেও শান্তি লাভ করা যায় ও জীবাত্মা পরমাত্মার সাথে এক হয়ে পরম আনন্দে মগ্ন হয়।
************************************************************************
শ্রী শ্রীমহারাজ খুব সহজ ভাবে ভগবানকে পাবার পথ দেখিয়ে গেছেন। তিনি জীবনের সর্বস্তরে ভগবানকে নামিয়ে আনার ও অনুভব করার কথা বলেছেন। যে কোনো  কিছুই "আমার "নয়, সবই ভগবানের দান। এই দেহযন্ত্র  দিয়ে সকাল থেকে রাত ,আমি শুধু তাঁর সেবার জন্য কাজ করে যাব। তারই মধ্যে সময় করে একান্তে তাঁর ধ্যান,স্মরণ ,মনন ও কীর্তন।এ সংসারে আমার কোনো কিছুই নয় ,সবই ভগবানের--- এই পরম সত্য বার বার নিজের মনকে বোঝানো ----তাহলে ধীরে ধীরে সংসারে আসক্তি কমে যাবে।আদর্শ গৃহী নিরাসক্ত ভাবে সবার সেবা করবেন।আমি অর্থ উপার্জন করছি,সংসার প্রতিপালন করছি ,দশটা ধর্মের করছি,---এভাবে আমিত্বের অহংকারে কাজ করলে সে কাজ সকাম কর্মের বন্ধন হয়ে যাবে।  তিনি বার বার বলেছেন ,"----An affectionate Householder is Greater than A Sanyasi ----"একজন স্নেহময় গৃহী ,সন্ন্যাসীর চেয়েও বড়"---তবে স্নেহময় হওয়া চাই। 
ভগবান নিজে  শ্রীকৃষ্ণ,শ্রীরাম রূপে এসে সংসার করে দেখিয়ে গেছেন। ভগবানের চেয়ে বড় সংসারী কে ? 
তিনি গীতার কর্মসন্ন্যাস যোগ নিজের জীবন আদর্শে দৃষ্টান্ত রূপে রেখে গেছেন।  

Google+ Followers

Followers

Total Pageviews

Translate