WELCOME to BENGALI BLOG of
SRI SRI MOHANANANDA BRAHMACHARI

Saturday, June 13, 2015

*****শ্রী শ্রীমোহন অমৃত বাণী*****

*****শ্রী শ্রীমোহন অমৃত বাণী***** 

একান্ত বিরল অবসরে তাঁর শ্রীমুখের দুর্লভ অমৃত বাণী ব্যক্তিগত প্রশ্ন উত্তর বাদ দিয়ে সবার জন্য লিখছি।ভগবান শ্রীকৃষ্ণ গীতায় যা বলেছেন ,সেই একই কথা কতো সহজ ,সুন্দর করে তিনি বলেছেন।
"শুধু তোমার বাণী নয় গো, হে বন্ধু, হে প্রিয়, 
মাঝে মাঝে প্রাণে তোমার পরশখানি দিয়ো।।"

     
১)মহারাজ ,যদি আপনাকে নিয়ে সবসময় থাকি..... ?
উত্তর :--তাহ'লে তোমার মহারাজ ও তোমার সাথে সবসময় থাকবেন।তোমায় তখন নিজে থেকে চিন্তা করে কিছু করতে হবে না ,তোমার মহারাজ -ই তোমার হয়ে সব কাজ করবেন।

২)...একেবারে যন্ত্র হয়ে যাবো ??!! 

উত্তর :--যদি নিজের আমি কে একেবারে সরিয়ে নিজের সবটুকু ভগবানকে নিবেদন করতে পারো,--তুমি নিজে যন্ত্র আর তিনি যন্ত্রী ,এটা বোধগম্য হবে।  তখন তিনি-ই হাত ধরে নিয়ে চলবেন। 
এটা মুখের কথা নয় ----জীবনের সর্ব স্তরে,দিন রাতের প্রতিটি কর্মে এইটি অনুভব করতে হবে.....আমি যা কিছুই করি না কেন ভগবান -ই সব কিছু করছেন,তিনি-ই করে আসছেন ,ও তিনি-ই করবেন।মাঝখান থেকে "আমি করছি ",এই একটা মিথ্যা মায়ার আড়াল তৈরী করে,আমি ভগবানকে দূরে সরিয়ে রেখেছি।

৩)এ অবস্থা কিভাবে হয় মহারাজ? 

উত্তর :--ভগবানের কথা সবসময় ভাবলে,ভগবানের ধ্যানে,চিন্তায়, আনন্দে মনকে ডুবিয়ে রাখলে এ অবস্থা হয়।যখন তিনি ছাড়া,তাঁর ভাবনা ছাড়া জীবনে আর কিছু থাকবে না,তখন এ অবস্থা হয়।তখন তিনি যে দেহযন্ত্রের মধ্যে দিয়ে সব কাজ করছেন,এটা প্রত্যক্ষ অনুভব হবে।
    
৪) সে অবস্থা কি এ জীবনে কোনদিন হবে...?
উত্তর:--চেষ্টা করলেই হবে। ভগবানের প্রতি সম্পূর্ণ ভাবে নির্ভর করতে হবে,যে তাঁর ইচ্ছা ছাড়া আমি এক পাও চলতে পারি না।একমাত্র ভগবানের ইচ্ছা-ই  যেন আমার জীবনে পূর্ণ হয় ।নিজের অহংকার কে বিসর্জন দিয়ে, যদি ভগবানে আত্ম সমর্পিত বুদ্ধি নিয়ে চলতে পারো ,তিনি নেমে এসে হাত ধরবেন ও তাঁর হাতের যন্ত্র করে,সত্য ,সুন্দর ও পবিত্র পথে তোমায় পরিচালিত করবেন।তার জন্য মনে অদম্য ভক্তি,বিশ্বাস নিয়ে এগোতে হবে। 
নাহ'লে যা শুনলে,যা পেলে,ঘরে গিয়ে সব ভুলে গেলে.......
এই কথা বলে শ্রী শ্রীমহারাজ খুব হাসতে লাগলেন,
সেই মোহন হাসির ঝংকার আজও যেন হৃদয়ের মর্মস্থলে গিয়ে আঘাত করে ----
 যা শুনলে,যা পেলে,ঘরে গিয়ে সব ভুলে গেলে.......
"হাতখানি ওই বাড়িয়ে আনো, দাও গো আমার হাতে----
ধরব তারে, ভরব তারে, রাখব তারে সাথে,

একলা পথের চলা আমার করব রমনীয়।।"               
               

Google+ Followers

Followers

Total Pageviews

Translate