WELCOME to BENGALI BLOG of
SRI SRI MOHANANANDA BRAHMACHARI

Monday, June 8, 2015

"কী চিনতে পারলে না তো আমি কে?"!!***শ্রীমোহন আনন্দে আমার জীবন***

"কী চিনতে পারলে না তো আমি কে?"!!***শ্রীমোহন আনন্দে আমার জীবন***
  
 অনেকেই আমাকে শ্রী শ্রী মহারাজের কথা লিখতে বার বার অনুরোধ করছেন।  জানি না তার কথা ,কোথা দিয়ে কি লিখবো ,কোনো অন্ত খুঁজে পাই না।  হরি অনন্ত ,হরিকথা অনন্ত।  অসীম আকাশের বুকে একটা ছোট্ট পাখী মুক্তির আনন্দে ডানা  মেলে উড়ে  বেড়ায়,-----সে জানে না ,সেই অনন্ত আকাশের নীলে যে  রামধনুর খেলা হয়,সেই  লীলার আদি অন্ত কী !!!কখনো মনে হয় ,তিনি অনন্ত আকাশ ,কখনো মনে হয়,তিনি পারাবারহীন অকূল সমুদ্র।

অনেকদিন আগে ,১৯৭০-৭১ সাল হবে,পুরীতে সিন্ধুনিবাসে ছাদে একাকী তিনি গভীর সাগর নীল দৃষ্টি মেলে দূরের সমুদ্রের দিকে চেয়েছিলেন।শ্রীঅঙ্গের বসন ,নীল উত্তরীয় উন্মত্ত বাতাসে উড়ছে। দুরে দাঁড়িয়ে তাঁর সেই অপরূপ রূপমাধুরী আকন্ঠ পান করছি।...হঠাত আকাশের দিকে তর্জনী নিক্ষেপ করে বলে উঠলেন ,"ওই যে আকাশ দেখছো,আমি ঠিক ঐ আকাশের মতো,যতো কাছে,ততো দূরে "...তারপর আমার অবাক,বিস্ময় দৃষ্টি দেখে মধুর হেসে বললেন ,"কী চিনতে পারলে না তো আমি কে?"!!
নিজের শ্রীমুখে "গগনসদৃশ"শ্রীবিষ্ণু -র স্বরূপ সেদিন তিনি বলেছিলেন ,ছোট মেয়ে কিছুই বুঝি নি। পরে শ্রীবিষ্ণু -র স্তবে জেনেছি। নররূপে  শ্রীভগবান  -এর খেলাটাই এমন।

"আমার খেলা যখন ছিল তোমার সনে,তখন কে তুমি তা কে জানতো।"                    
তিনি কে  ,আমি জানি না।  আমি শুধু জানি তিনি প্রেমের ভগবান ,প্রেমস্বরূপ ,প্রেমপরমাত্মা।

জীবনের অনেক কঠিন পরীক্ষার অন্ধকারময় পথ, তিনি একা তাঁর প্রেমের আলোয় পথ দেখিয়ে পার করেছেন।তিনি তাঁর পরম প্রেম সম্পদ আমায় দান করেছেন। আমার আমিটাকে চিরতরে তাঁর শ্রীচরণে টেনে নিয়েছেন।  অসীম করুণায় যে ভার বইতে পারি না ,একলা পথে আমার সকল বোঝার ভার তিনি নিজে বহন করে   নিয়ে চলেছেন।
তিনি ভক্তিপ্রিয় ভগবান।  ভক্তের প্রেমের ডোরেই একমাত্র তিনি বাঁধা পড়েন।নাহ'লে এই ত্রিভুবনে কি আছে,যা তাঁকে বাঁধবে ? 
ওগো মহারাজ ,
কোনো মহারাজ্য কোনদিন পারে নাই ,তোমারে ধরিতে। 
সমুদ্র স্তনিত পৃথ্বী ,হে বিরাট তোমারে ভরিতে। 
আমার পথে তুমি সমুদ্রের আলো ছড়াও ,
তোমার প্রেমের স্বীকৃতি শুধু  "তুমি"------
গভীরতার সীমায়,আমার প্রত্যাশা 
তুমি মুছে দিও।

         

Google+ Followers

Followers

Total Pageviews

Translate