WELCOME to BENGALI BLOG of
SRI SRI MOHANANANDA BRAHMACHARI

Friday, June 26, 2015

***শ্রীশ্রীমোহন অমৃত বাণী***

***শ্রীশ্রীমোহন অমৃত বাণী***   
শ্রী শ্রীমহারাজ অবিশ্রান্ত ,অবিরাম শ্রীগুরু ও ইষ্ট স্মরণের উপর বিশেষ জোর দিয়েছেন। শাস্ত্রে যাকে "ধ্রুবা স্মৃতি "বলা হয়।তিনি বলেছেন -----     
নাম জপে যোগী হয়ে থাক দিবারাতি। 
অনিমেষে হের হরির মোহন মুরতি।
তাঁর শ্রীমুখের এই মধুর হরি কীর্তনে সাধনার মূল সার কথাটি বলা আছে। শ্রীশ্রীমহারাজ সৎ প্রসঙ্গে বলেছেন-----
"আমাদের ছয় ইন্দ্রিয়ের মধ্যে ২ টি ইন্দ্রিয়--দর্শন ও শ্রবণ এই ২টি ইন্দ্রিয় প্রধান।যদি আমরা চোখ দিয়ে শ্রীভগবানের মোহন মুরতি দর্শন করি বা মনে মনে ধ্যান করি ও সাথে সাথে নাম জপ করি,বা কানে নাম শ্রবণ করি --ভগবানের সাথে নিত্য যুক্ত হওয়া সহজ সাধ্য হয়।অভ্যাসের দ্বারাই ইহা স্বাভাবিক হয়ে যায়। 

যে কোনো ভাব কে অবিশ্রান্ত চেষ্টা দ্বারা সংস্কারগত করতে পারলেই উহা নিরবিচ্ছিন্ন হয়ে যায়। গুরুস্মৃতি ও ইষ্টস্মৃতি কেও ওই উপায়ে অহর্নিশি স্মরণ ও সাধনা দ্বারা নিরবিচ্ছিন্ন করা যায়। এইরূপ করতে পারলে সর্বদাই স্মৃতির  রেশ চলতে থাকবে।শাস্ত্রে তাই বলেছেন------"ধ্রুবা স্মৃতি সর্বগ্রন্থীনাম বিপ্রমোক্ষায় ।....."। ত্রিগুনের সকল গ্রন্থি এই ধ্রুবা স্মৃতির দ্বারা শুধু নষ্ট নয় ,বিশেষ রূপে প্রনষ্ট হয়ে যায়। সর্বদাই গুরু ইষ্টের ক্রমাগত স্মরণের ফলে ক্রমেই ওই ভাব সংস্কারগত  ও  হয়ে যাবে। দেখতে পাবে,তখনি আর স্মৃতির মধ্যে ছেদ পড়বে না বা ভুলে যাবে না। তখনি তাহা ধ্রুবা স্মৃতি তে পরিনত হবে......এইরূপি করতে চেষ্টা করো ।"     
           

Google+ Followers

Followers

Total Pageviews

Translate