WELCOME to BENGALI BLOG of
SRI SRI MOHANANANDA BRAHMACHARI

Wednesday, July 15, 2015

***শ্রী শ্রীমোহনানন্দ ব্রহ্মচারী***সতাং প্রসঙ্গ*** ২

***শ্রী শ্রীমোহনানন্দ ব্রহ্মচারী***সতাং প্রসঙ্গ*** ২ 

শ্রী শ্রীমহারাজ শ্রীমুখে-----
" বস্তুতঃ ভাব ই সব। ভাব ছাড়া তাঁকে পাওয়া যায় না। যত তীর্থ গমন ,ব্রত ,উপবাস সব কেবল এই অন্তরের ভাবকে বিশুদ্ধ করার জন্য,উদ্দীপ্ত করার জন্য। বাইরে তীর্থ নেই,তীর্থ সব অন্তরে। শরীর ক্ষেত্র হচ্ছে,বিশ্বেশ্বর -এর নিবাস কাশীধাম। শ্রদ্ধা ,ভক্তি হচ্ছে গয়া। আর ত্রিভুবন জননী গঙ্গা হচ্ছেন জ্ঞানগঙ্গা। আর শ্রীগুরু চরণ হচ্ছে ----ত্রিগুণ,ত্রিকাল-----ইড়া ,পিঙ্গলা,সুষুম্না ----জাগ্রত, স্বপ্ন, সুষুপ্তি -----সবেরই পারে ---তুরীয়। "
শ্রী শ্রীমহারাজ---শ্রীগুরু চরণের মাহাত্ম্য শ্রীমুখে বলে নীরব হয়ে রইলেন। 
এক ভক্ত জিজ্ঞাসা করলেন,----"তাঁর ভাবে সর্বদা ডুবে থাকা সে কেমন করে সম্ভব মহারাজ সংসারের এই হাজার ঝামেলার মধ্যে?"
শ্রী শ্রীমহারাজ করুণামথিত সুরে বললেন ,----"ভাব তো অন্তরের বস্তু। অন্তরকে তাঁর ভাবে ডুবিয়ে রাখো সর্বদা। তার জন্য বাইরে সংসার ছাড়বার কোনো প্রয়োজন নেই। ভগবান আমাদের সংসারে পাঠালেন কেন ? তাঁর কোনো কাজ ই তো নিরর্থক বা অনাবশ্যক নয়। যদি আমাদের বিকাশের জন্য সংসারের প্রয়োজন না হতো,তবে তিনি আমাদের সংসারে পাঠাবেন কেন?
 অন্ধকার না থাকলে ,আলোর মহিমা কেউ বুঝতে পারে না। তেমনই সংসারের এই ঝড়,ঝঞ্ঝা ,জ্বালা যন্ত্রণা ,উত্থান পতনের মধ্যে না থাকলে শ্রীভগবানের অমৃত আনন্দের জন্য আর কে লালায়িত হত ? সংসারের আনন্দেই মন ডুবে থাকতো। তাই শুধু সংসার করো ,এও জীবনের উদ্দেশ্য নয়----আবার সংসার ছেড়ে বিবাগী হয়ে বনে চলে যাও,তাও জীবনের উদ্দেশ্য নয়।জীবনের উদ্দেশ্য হলো,-----অনুকূল প্রতিকূল সর্ব অবস্থায়,সকল আনন্দ বেদনায় যেন আমরা তাঁকে সদা সর্বদা স্মরণ করতে পারি।

শ্রীভগবান গীতায় অর্জুনকে উপদেশ দিলেন---- যুদ্ধের মত এত বড়  চিত্ত বিক্ষেপকারী কাজ তোমায় করে যেতে হবে --কিন্তু কেমন করে করবে? না "---মাম অনুস্মর যুদ্ধ চ-- "--অনুক্ষণ আমাকে স্মরণ করো এবং সংসার সংগ্রামেও রত থাকো। মনে মনে যতই তাঁর ভাবের মাঝে ডুবে যেতে পারবে ,ততই অনুভব করবে ,সংসারটা স্বপ্নের মতো হয়ে আসছে। কলের যন্ত্রের মতই নিঁখুত ভাবে করণীয় কাজটুকু করে যাচ্ছ, কিন্তু মনটি ভগবানের স্মরণেই  ডুবে আছে। এ ডুবে থাকার জন্য কাজের কোনো ক্ষতি হচ্ছে না ---তাঁর হাতের নিঁখুত যন্ত্রের মতোই নিপুণ ভাবে তিনি সব করিয়ে নিচ্ছেন ----কিন্তু মন রয়েছে তাঁর পাদপদ্মে। মনেই যে সব।ভগবান সংসারেও নেই,বৈরাগ্যেও নেই ,তিনি আছেন অনুরাগে।"          
  

Google+ Followers

Followers

Total Pageviews

Translate